Bengal Reader

The Biggest Bengal's Education Portal

WBCS 2019 | ডব্লিউবিসিএস অফিসার নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ

পোস্টটি শেয়ার করুন
  • 299
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    299
    Shares

WBCS 2019 | ডব্লিউবিসিএস অফিসার নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ

বেঙ্গল রিডার : WBCS 2019 সালের রাজ্যের সর্বত্র ডব্লিউবিসিএস পরীক্ষার মাধ্যমে বিভিন্ন অফিসার নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ হল। পোস্টটি তে সমস্ত তথ্য বাংলায় দেওয়া হল। এবং পোস্টের শেষে অফিসিয়াল নোটিস দেওয়া হল, ডাউনলোড করে নেবেন।

WBCS

WBCS 2019 Exam , WB Public Service Commission
WBCS 2019  নিয়োগ সম্পর্কে সম্পর্ন খুঁটিনাটি তথ্য :

পশ্চিম বঙ্গ পাবলিক সার্ভিস কমিশন এই পরীক্ষার মাধ্যমে (  WBCS 2019  ) রাজ্যের সর্বত্র বিভিন্ন অফিসার পদে লোক নিয়োগ করে থাকে। পদগুলি নিন্মলিখিত :

ব্লক ডেভোলপমেন্ট অফিসার, এক্সসাইজ অফিসার, কর্মাশিয়াল ট্যাক্স অফিসার, লেবার অফিসার, অ্যাগ্রিকালচার ইনকাম ট্যাক্স অফিসার, কো অপারেটিভ সোসাইটির অ্যাসিটান্ট রেজিস্টার, পুলিশের ডিএসপি, জয়েন্ট ব্লক ডেভেলপমেন্টে অফিসার, ফুড অ্যান্ড সাপ্লায়ার অফিসার, রেজিস্ট্রশন অ্যান্ড স্টাম্প রেভিনিউ অফিসার, এমপ্লমেন্ট অফিসার, ডেপুটি অ্যাসিটান্ট ডিরেক্টর অফ কনজিউমার্স অ্যাফের্য়াস অ্যান্ড ফেয়ার বিজনেস প্রাকটিসেস, অ্যাসিস্টান্ট ক্যানাল রেভিনিউ অফিসার, সাব – অর্ডিনেট ল্যান্ড রেভিনিউ অফিসার, জুনিয়র সোশাল ওয়েলফেয়ার অফিসার, অ্যাসিস্ট্যান্ট কর্মাশিয়াল ট্যাক্স অফিসার, সংশোধনাগার চিফ কন্ট্রোলার অফিসার, কো – অপারেটিভ সোসাইটির ইনসপেক্টর, পঞ্চায়েত এক্সটেনশন অফিসার, পঞ্চায়েত ডেভেলপমেন্ট অফিসার ও রিহ্যাবিলিটেশন অফিসার।

WBCS 2019 এর পরীক্ষার মাধ্যমে এই সব পদে নিয়োগ করা হবে। দরখাস্ত করতে হবে অনলাইনে https://www.pscwbapplication.inওয়েবসাইটে ৬ নভেম্বর থেকে ২৬ নভেম্বর পর্যন্ত ।

Closing date for submission of fees through online : The 26th November , 2018 (upto 12-00 midnight)
Closing date for submission of fees through offline : The 27th November, 2018

সাম্ভাব্য প্রিলি পরীক্ষা তারিখ  20 January 2019. 

বয়সসীমা :

বয়স হতে হবে ২১ বছর থেকে ৩৬ বছর, বি গ্রুপের ক্ষেত্রে ২০ বছর থেকে ৩২ বছরের মধ্যে। সংরক্ষিত প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় পাবেন। পশ্চিমবঙ্গ ছাড়া অন্যান্য রাজ্যের ওবিসি ও তপশিলি সম্প্রদায়ের প্রার্থীরা বয়সের কোনাে ছাড় পাবেন না, তারা সাধারণ প্রার্থী হিসেবে আবেদন করতে পারবেন। বাংলা ভাষায় লিখতে, পড়তে ও বলতে জানা দরকার। দার্জিলিং জেলার তিন মহকুমা – দার্জিলিং সদর, কালিম্পং ও কার্শিয়াং-এর নেপালি ভাষাভাষী প্রার্থীদের নেপালি ভাষায় লিখতে, পড়তে ও বলতে জানা দরকার।

ডব্লিউবিসিএস পরীক্ষায় কটি গ্রুপে চাকরী হয়?

ডব্লুবিসিএস পরীক্ষার  মাধ্যমে চাকরি হয় এই ৪টি গ্রুপে – গ্রুপ এ, গ্রুপ বি, গ্রুপ সি ও গ্রুপ ডি। গ্রুপ বি’ দের ক্ষেত্রে শরীরের মাপজোক হতে হবে। ছেলেদের বেলায় উচ্চতা ১৬৫ সেমি ও মেয়েদের বেলায়। কমপক্ষে ১৫০ সেমি।

শিক্ষাগত যােগ্যতা কী থাকা চাই ?

কোনাে স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যে কোনাে শাখায় গ্র্যাজুয়েট।

গ্রুপ অনুযায়ী পদ ও মূল বেতন :

ডব্লিউবিসিএস গ্রুপ এ:

(১) ওয়েস্ট বেঙ্গল সিভিল সার্ভিস (এক্সি), মূল বেতন ১৫,৬০০ টাকা থেকে ৪২,০০০ টাকা, গ্রেড পে ৫,৪০০ টাকা।

(২) ওয়েস্ট বেঙ্গল কমার্শিয়াল। ট্যাক্স সার্ভিস, মূল বেতন ১৫,৬০০ টাকা থেকে ৪২,০০০ টাকা, গ্রেড পে ৫,৪০০ টাকা।

(৩) ওয়েস্ট বেঙ্গল অ্যাগ্রিকালচারাল ইনকাম ট্যাক্স সার্ভিস, মূল বেতন ১৫,৬০০ টাকা থেকে ৪২,০০০ টাকা, গ্রেড পে ৫,৪০০ টাকা।

(৪) ওয়েস্ট বেঙ্গল এক্সাইজ সার্ভিস, মূল বেতন ১৫,৬০০ টাকা। থেকে ৪২,০০০ টাকা, গ্রেড পে ৫,৪০০ টাকা।

(৫) ওয়েস্ট বেঙ্গল কো-অপারেটিভ সার্ভিস, মূল বেতন ১৫,৬০০ টাকা থেকে ৪২,০০০ টাকা, গ্রেড পে ৫,৪০০ টাকা।

(৬) ওয়েস্ট বেঙ্গল লেবার সার্ভিস, মূল বেতন ১৫,৬০০ টাকা থেকে ৪২, ০০০ টাকা, গ্রেড পে ৫,৪০০ টাকা।

(৭) ওয়েস্ট বেঙ্গল ফুড অ্যান্ড সাপ্লাই সার্ভিস, মূল বেতন ১৫,৬০০ টাকা থেকে ৪২, ০০০ টাকা, গ্রেড পে ৫,৪০০ টাকা।

(৮) ওয়েস্ট বেঙ্গল এমপ্লয়মেন্ট সার্ভিস (এমপ্লয়মেন্ট অফিসার টেকনিক্যাল পদ ছাড়া) মূল বেতন ১৫,৬০০ টাকা থেকে ৪২,০০০ টাকা, গ্রেড পে ৫,৪০০ টাকা।

(৯) ওয়েস্ট বেঙ্গল রেজিস্ট্রেশন স্ট্যাম্প রেভিনিউ সার্ভিস, মূল বেতন ১৫,৬০০ টাকা থেকে ৪২,০০০ টাকা, গ্রেড পে ৫,৪০০ টাকা।

ডব্লিউবিসিএস গ্রুপ বি:

ওয়েস্ট বেঙ্গল পুলিশ সার্ভিস, মূল বেতন ১৫,৬০০ টাকা থেকে ৪২,০০০ টাকা, গ্রেড পে ৫,৪০০ টাকা।

ডব্লিউবিসিএস গ্রুপ সি:

(১) সুপারিনটেন্ডেন্ট, ডিস্ট্রিক কারেকশনাল/ডেপুটি সুপারিনটেন্ডেন্ট, সেন্ট্রাল কারেকশনাল হােম, মূল বেতন ৯,০০০ টাকা থেকে ৪০,৫০০ টাকা, গ্রেড পে ৪,৮০০ টাকা।

(২) জয়েন্টব্লক ডেভেলপমেন্ট অফিসার, মূল বেতন ৯,০০০ টাকা থেকে ৪০,৫০০ টাকা,গ্রেড পে ৪,৭০০ টাকা।

(৩) ডেপুটি অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর অফ কনজিউমার্স অ্যাফেয়ার্স অ্যান্ড ফেয়ার, মূল বেতন ৯, ০০০ টাকা থেকে ৪০,৫০০ টাকা, গ্রেড পে ৪,৭০০ টাকা।

(৪) ওয়েস্ট বেঙ্গল জুনিয়র সােশ্যাল ওয়েলফেয়ার সার্ভিস, মূল বেতন ৯,০০০ টাকা থেকে ৪০,৫০০ টাকা, গ্রেড পে ৪, ৭০০ টাকা।

(৫) ওয়েস্ট বেঙ্গল সাব-অর্ডিনেট ল্যান্ড রেভিনিউ সার্ভিস (গ্রেড-১), মূল বেতন ৯,০০০ টাকা থেকে ৪০,৫০০ টাকা, গ্রেড পে ৪,৭০০ টাকা।

(৬) অ্যাসিস্ট্যান্ট কমার্শিয়াল ট্যাক্স অফিসার, মূল বেতন ৯,০০০ টাকা থেকে ৪০,৫০০ টাকা, গ্রেড পে ৪,৭০০ টাকা।

(৭) অ্যাসিস্ট্যান্ট ক্যানাল রেভিনিউ অফিসার (ইরিগেশন), মূল বেতন ৯,০০০ টাকা। থেকে ৪০,৫০০ টাকা, গ্রেড পে ৪,৪০০ টাকা।

(৮) চিফ কন্ট্রোলার অফ কারেকশনাল সার্ভিস, মূল বেতন ৯,০০০ টাকা থেকে ৪০,৫০০ টাকা, গ্রেড পে ৪,৭০০ টাকা।

ডব্লিউবিসিএস গ্রুপ ডি :

(১) ইন্সপেক্টর অফ কো-অপারেটিভ সােসাইটি, মূল বেতন ‘ ৭,১০০ টাকা থেকে ৩৭,৬০০ টাকা, গ্রেড পে ৩,৯০০ টাকা।

(২) পঞ্চায়েত ডেভেলপমেন্ট অফিসার, মূল বেতন ৭,১০০ টাকা থেকে ৩৭,৬০০ টাকা, গ্রেড পে ৩,৯০০ টাকা।

(৩) রিহ্যাবিলিটেশন অফিসার, মূল বেতন ৭,১০০ টাকা থেকে ৩৭,৬০০ টাকা, গ্রেড পে ৩,৯০০ টাকা।

কীভাবে আবেদন করবেন?

WBCS 2019 দরখাস্ত করতে হবে অনলাইনে ওয়েবসাইটে  http:// www.pscwbapplication.in  । এর জন্য প্রার্থীর একটি বৈধ ই-মেল আইডি ও মােবাইল নম্বর থাকতে হবে। দরখাস্তের ফি অনলাইনে ব্যাঙ্কের ডেবিট ক্রেডিট কার্ডের মাধ্যমে বা নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে অথবা অফলাইনে ব্যাঙ্ক কাউন্টারে জমা করতে হবে। সার্ভিস চার্জ অতিরিক্ত।
রাজ্যের তপশিলি জাতি উপজাতি প্রার্থীদের কোনাে ফি দিতে হবে না। নির্দেশ অনুযায়ী দরখাস্ত পূরণ করে সাবমিট করার পর সিস্টেম জেনারেটেড অ্যাপ্লিকেশন ফর্মের এক কপি প্রিন্টআউট করে নিজের কাছে রেখে দেবেন, পরে এর প্রয়ােজন হবে।

কিভাবে প্রার্থী বাছাই হবে ?

প্রার্থী বাছাই হবে লিখিত পরীক্ষা ও পার্সোনালিটি টেস্টের মাধ্যমে। লিখিত পরীক্ষা হবেদুটি পর্যায়ে প্রিলিমিনারি পরীক্ষায় (অবজেক্টিভ টাইপ) ও মেইন পরীক্ষা (অবজেক্টিভ ও কনভেনশনাল টাইপ)। প্রিলিমিনারি পরীক্ষায় সফল প্রার্থীদের মেন পরীক্ষা দিতে হবে ও মেইন পরীক্ষায় সফল প্রার্থীদের পার্সোনালিটি টেস্টে ডাকা হবে।

প্রিলিমিনারি পরীক্ষার প্যাটর্ন ও সিলেবাস : জেনারেল স্টাডিসে ২০০ টি অবজেক্টিভ টাইপের প্রশ্ন থাকবে এই সব বিষয়ে –

  • ইংরেজি কম্পােজিশন
  • জেনারেল সায়েন্স
  • জাতীয় ও আন্তর্জাতিক সাম্প্রতিক ঘটনাবলী
  • ভারতের ইতিহাস
  • পশ্চিমবঙ্গ সহ ভারতীয় ভূগােল
  • ভারতীয় রাষ্ট্রনীতি ও অর্থনীতি
  • ভারতের জাতীয় আন্দোলন
  • জেনারেল মেন্টাল এবিলিটি।

প্রতিটি প্রশ্নে থাকবে ১ নম্বর, সময় আড়াই ঘণ্টা। নেগেটিভ মার্কিং আছে। উল্লেখিত ৮টি বিষয়ে ২৫ টি করে প্রশ্ন থাকবে। ইংরেজি কম্পােজিশন থাকবে। ভুগােল বিষয়ে থাকবে পশ্চিমবঙ্গ সহ ভারতীয় কৃষি ও প্রাকৃতিক সম্পদ, সামাজিক ও অর্থনৈতিক ভূগােল।

রাষ্ট্রনীতি ও অর্থনীতি বিষয়ে রাষ্ট্রপদ্ধতি, পঞ্চায়েতি রাজ, কমিউনিটি উন্নয়ন ও ভারতের পরিকল্পনা বিষয়ক।

ভারতের জাতীয় আন্দোলন বিষয়, অষ্টাদশ শতাব্দীর প্রকৃতি ও বৈশিষ্ট্য। জেনারেল মেন্টাল এবিলিটি টেস্টে থাকবে লজিক্যাল রিজনিং। সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক প্রেক্ষাপটে ভারতীয় ইতিহাসের প্রশ্ন হবে।প্রিমিলিনারি পরীক্ষায় নির্দিষ্ট নম্বর থাকলে কোয়ালিফাই করতে পারবেন। এতে সফল হলে মেইন পরীক্ষা হবে A,B,C,D এই চারটি গ্রুপে। এই চারটি গ্রুপেই মেইন-এ ১২০০ নম্বরের

পরীক্ষায় থাকবে ৬টি আবশ্যিক বিষয়-

(১) প্রথম পত্র : বাংলা, হিন্দি, উর্দু, সাঁওতালি চিঠি লেখা (১৫০ শব্দের মধ্যে) / রিপাের্ট লেখা (২০০ শব্দের মধ্যে), প্রেসি লেখা, কম্পােজিশন, ইংরেজি থেকে “বাংলা/হিন্দি/উর্দু/নেপালি/সাঁওতালি ভাষায় অনুবাদ।

(২) দ্বিতীয় পত্র : ইংরেজি চিঠি লেখা (১৫০ শব্দের মধ্যে), রিপাের্ট লেখা (২০০ শব্দের মধ্যে), প্রেসি লেখা, ২ কম্পােজিশন, বাংলা/হিন্দি/উর্দু/নেপালি /সাঁওতালি থেকে ইংরেজি ভাষায় অনুবাদ।

(৩) তৃতীয় পত্র: জেনারেল স্টাডিজ-১ (জাতীয় আন্দোলন সহ ভারতীয় ইতিহাস আর পশ্চিমবঙ্গ সহ ভারতের ভূগােল)।

(৪) চতুর্থ পত্র : জেনারেল স্টাডিজ-২ (সায়েন্স ও সায়েন্টিফিক ও 2 টেকনােলজিক্যাল অ্যাডভান্সমেন্ট, এনভায়রনমেন্ট, “জেনারেল নলেজ, কারেন্ট অ্যাফেয়ার্স)।

(৫) পঞ্চম পত্র : ভারতীয় সংবিধান ও ভারতীয় অর্থনীতি (রিজার্ভ ব্যাঙ্কের
ভূমিকা ও কার্য)।

(৬) ষষ্ঠ পত্র : অ্যারিথমেটিক ও টেস্ট অফ রিজনিং।

প্রতিটি বিষয়ে থাকবে ২০০ নম্বর ও প্রতিটি পেপারে সময় থাকবে ৩ ঘন্টা। আবশ্যিক প্রথম পত্র : বাংলা/হিন্দি/ উর্দু/নেপালি/ সাঁওতালি আর,

দ্বিতীয় পত্র: ইংরেজি বিষয়ে প্রশ্ন হবে ডেসক্রিপটিভ টাইপের। বাকি চারটি ‘ আবশ্যিক বিষয়ে প্রশ্ন হবে অবজেক্টিভ মাল্টিপল চয়েজ ‘ টাইপের।

এর পর হবে ঐচ্ছিক বিষয়ের পরীক্ষা। A ও B ‘ গ্রুপের বেলায় ৪০০ নম্বরের একটি ঐচ্ছিক বিষয় দুটি পেপারে পরীক্ষা হবে। প্রতিটি পেপারে থাকবে ২০০ নম্বর। এবং C ও D গ্রুপের বেলায় ঐচ্ছিক বিষয়ের পরীক্ষা হবে না।

মেইন পরীক্ষায় সফল হলে প্রার্থীদের পার্সোনালিটি টেস্টে ডাকা হবে। A ও B গ্রুপের বেলায় ২০০ নম্বরের, C গ্রুপের বেলায় ১৫০ নম্বরের ও D গ্রুপের বেলায় ১০০ নম্বরের পার্সোনালিটি টেস্ট হবে। মেইন পরীক্ষা ও পার্সোনালিটি টেস্টে পাওয়া মােট নম্বরের ভিত্তিতে চূড়ান্ত মেধাতালিকা তৈরি হবে।

কোড সহ ঐচ্ছিকবিষয়গুলি হল : বাংলা (01), হিন্দি (02), সংস্কৃত (03), ইংরেজি (04), পালি (05), আরবি (06), পার্সি (07), ফ্রেঞ্চ (08), উর্দু (09), সাঁওতালি (10), কম্পিউটার লিটারেচার (11), অ্যাগ্রিকালচার (12), পশুপালন – ও পশু চিকিৎসা (13), নৃ-তত্ত্ব (14), বটানি (15), রসায়ন ন (16), সিভিল ইঞ্জিনিয়ারিং (17), বাণিজ্য হিসাবশাস্ত্র (18) কম্পিউটার সায়েন্স (19), অর্থনীতি (20), ইলেকট্রিক্যাল । ইঞ্জিনিয়ারিং (21), ভূগােল (22), জিয়ােলজি (23), ইতিহাস। (24), আইন (25), অঙ্ক (26), ম্যানেজমেন্ট (27), ২ মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং (28), মেডিক্যাল সায়েন্স (29), দর্শন (30), ফিজিয়ােলজি (31), পদার্থবিদ্যা (32), রাষ্ট্রবিজ্ঞান (33), সাইকোলজি (34), সমাজবিদ্যা (35), রাশিবিজ্ঞান (36), জুলজি (37)।

অফিসিয়াল নোটিস ও সম্পূর্ণ সিলেবাস ডাউনলোড ঃ ক্লিক করুন

অনুরোধ, পোস্টটি ভালো লাগলে অবশ্যই উপর/নীচের শেয়ার বাটনে গিয়ে বন্ধুদের সাথে শেয়ার এর মাধ্যমে বাংলার সমস্ত চাকুরীপ্রার্থী দের কাছে পৌঁছে দিন। 

Read More : WBCS জেনারেল সায়েন্স টেস্ট অনলাইন পরীক্ষা ৪

তথ্যসূত্র : কর্মসংষ্কৃতি


পোস্টটি শেয়ার করুন
  • 299
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    299
    Shares

Recent Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Bengal Reader © 2018 GK Solve